Computer virus creator

কম্পিউটার ভাইরাস কে তৈরি করে? কেন এ ভাইরাস সৃষ্টি করেন?

Bangla Information তথ্য বাংলা

কম্পিউটার ভাইরাস কে তৈরি করে?

যেহেতু ভাইরাসও একধরনের প্রোগ্রাম তাই কম্পিউটারের অত্যন্ত মেধাবী প্রোগ্রামার-ই তৈরি করে ক্ষতিকারক এ প্রোগ্রাম।  ডিনামাইট দিয়ে পাহাড় ধ্বংস করে রাস্তা বানানো হয়। আবার ঐ ডিনামাইট ব্যবহার করে সৃষ্টির ধ্বংস করা হয়। মানুষের উপকারের জন্য অনেক উপকরণ তৈরি করেছেন বড় বড় বৈজ্ঞানীকরা। আবার মানুষ সভ্যতাকে ধ্বংস করার মরানাস্ত্রও তৈরি করেছেন বড় বড় বৈজ্ঞানিকরাই। অনেক সাধনা করে বড় বড় প্রোগ্রামাররা কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রাম তৈরি করেন। আবার তাদের-ই মধ্যের কোন প্রোগ্রামারই তৈরি করেন কম্পিউটার ভাইরাস নামক দুষ্ট প্রোগ্রাম।

কেন এ ভাইরাস সৃষ্টি করেন?

ভাইরাস কি ইতিমধ্যে আমরা তা জেনেছি। নিজে জীবন ধারণ করবে, ছড়াবে, বংশ বিস্তার করবে এবং নির্দেশিত সমস্ত কাজ সঠিক সময়ে সম্পন্ন করবে এ ধরনের একটি অত্যন্ত উচ্চ প্রোগ্রাম তৈরি সবসময়-ই প্রোগ্রামারদের কাছে এক ধরনের বুদ্ধিমত্তার চ্যালেঞ্জ। কম্পিউটারকে মানব কল্যাণে নিয়োজিত করতে নিবেদিত দায়িত্বশীল অনেক প্রতিভাবান প্রোগ্রামাররা দিন রাত পরিশ্রম করে অনেক উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রোগ্রাম তৈরি করতে নিয়োজিত রয়েছেন। তাদের গবেষণা আর পরীক্ষা-নিরীক্ষায় ও তৈরি হচ্ছে প্রচুর ভাইরাস, যার কিছু দূর্ঘটনাবসতঃ সাধারণের মাঝে ছড়িয়ে পড়েছে।

অত্যন্ত জ্ঞান আর সৃজনশীল সৃষ্টির সেরা মানুষের মধ্যেও রয়েছে কিছু বিকৃতমনা নরাদম। প্রোগ্রামারদের মাঝেও এমন মানসিকতার কেউ কেউ আছেন যারা অন্যকে বিপাকে ফেলে এক ধরনের অসুস্থ রুচিহীন আনন্দ পায়। তারাই ভাইরাস নামক ক্ষতিকারক প্রোগ্রাম তৈরি করে ছড়িয়ে দেয় সর্বত্র। আবার কারো কারো রাজনৈতিক সরকার, সংস্থা, কোম্পানীর বারটা বাজাতে ক্ষতিকর ভাইরাস তৈরি করেন। কপি প্রটেশনের স্বার্থ রক্ষার জন্যও অনেক ভাইরাস সৃষ্টি করে। এগুলো তেমন ক্ষতিকর কিছু না হলেও সমস্যা দেখা দিয়েছে অন্যভাবে। কেউ কেউ সেসব সাধারণ ভাইরাসগুলো ভালভাবে পরীক্ষা-নিরীক্ষা করে আরো উন্নত ও ধ্বংসকারী ক্ষমতা দিয়ে নতুন রূপে দানবরূপী এ ভাইরাসগুলো ছড়িয়ে দিচ্ছে। কিন্তু প্রোগ্রামার আবার হিংসা বা হীনমন্যতায় ভুগেও ভাইরাসের জন্ম দিয়েছে নিজের প্রতিহিংসা এবং শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে।

Leave a Reply