MSWORD

Microsoft Word ইতিহাস

Bangla Information Typing Software তথ্য বাংলা

মাইক্রোসফট কোম্পানীর প্রতিষ্ঠাতা বিল গেটস ও সহ-প্রতিষ্ঠাতা পাউল এলিন ১৯৮১ সালে জেরক্স (Xerox) কোম্পানীর দুইজন প্রোগ্রামারকে ভাড়া করে একটি Word Processing প্রোগ্রাম তৈরি জন্য। তারা দুইজন মিলে একটি প্রোগ্রাম তৈরি করে এবং এর নামদেন WYSIWYG , word processor. Word 1.o ভার্সনটি ১৯৮৩ সালে অক্টোবর মাসে জেনিক্স এবং MS-DOS অপারেটিং এর জন্য প্রকাশ করা হয়।

কিন্তু দুঃখের বিষয় Word এর এই রকম ৪টি ভার্সন বাজার ধরতে ব্যার্থ হয়। ১৯৮৫ সালে মাইক্রোসফট Windows এর প্রথম ভার্সন ছাড়ে। যখন ১৯৯০ সালে Windows এর ৩.০ ভার্স ছাড়া হয় তখন Word ব্যবসায়িক একটি প্রোগ্রামে পরিণত হয়। ১৯৯৩ সাল পর্যন্ত Word এর নাম Word ছিল এবং এটি ৬.০ ভার্সন ছিল। এরপরে এর নাম পরিবর্তন করে Word95, Word97, Word200, me, OfficeXP, Word 2003, Word 2007, Word 2010, Word 2013, Word 2016, Word 2019 and online version এর নাম Word 365 করে। বর্তমানে Microsoft Office 2019 ও Office 365 এর প্যাকের মধ্যে এরা চালু আছে। প্রতি ৩ বছর পরপর Microsoft Office এর নতুন ভার্স চালু করা হয়।

এছাড়াও বাজারে বিভিন্ন ধরনের Word Program আছে। যেগুলো দিয়ে হুবহু মাইক্রোসফট ওয়ার্ডের মত কাজ করা যায়। তার মধ্যে উন্ন্যতম, Open Office Word, Google Doc, King Office Word, ZOHO DOCS etc.

4 thoughts on “Microsoft Word ইতিহাস

Leave a Reply